“Overstay” জনিত বর্ধিত জরিমানা এবং “Exit Clearance” প্রাপ্তির জটিলতার বিষয়ে জরুরী দৃষ্টি আকর্ষণ
অফিসিয়াল ও কূটনৈতিক পাসপোর্টধারী বাংলাদেশী নাগরিকদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, “On Arrival” ভিসা সুবিধা নিয়ে ভারত ভ্রমনের ক্ষেত্রে ভিসার মেয়াদ ৪৫ দিন পর্যন্ত কার্যকর থাকে। ৪৫ দিনের অতিরিক্ত সময় (Overstay) অবস্থানের জন্য সম্প্রতি ভারত সরকার কর্তৃক জনপ্রতি ৩০০ মার্কিন ডলার (২১,৬০০ রুপি) বা তার অধিক জরিমানা ধার্য করা হয়েছে।

 

এছাড়া দিল্লীতে অবস্থিত Ministry of External Affairs থেকে অনুমোদন সাপেক্ষে কলকাতাস্থ Foreigner Regional Registration Offices (FRRO) অফিস থেকে “Exit Clearance” গ্রহণ করতে হয় যা অত্যন্ত জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। এমতাবস্থায়, ৪৫ দিনের অধিক সময় (Overstay) অবস্থানেচ্ছুক সকল অফিসিয়াল ও কূটনৈতিক পাসপোর্টধারী বাংলাদেশী নাগরিকদের “On Arrival” ভিসার পরিবর্তে বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই-কমিশন থেকে যথাযথ দীর্ঘ-মেয়াদী ভিসা নিয়ে ভারত ভ্রমন করার ব্যাপারে সদয় দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।


এছাড়া, সাধারন পাসপোর্টধারী সকল বাংলাদেশী নাগরিক যারা ভিসা নিয়ে ভারত ভ্রমন করেন তাদের ভিসার মেয়াদ অতিরিক্ত সময় (Overstay) অবস্থানের জন্যও একইভাবে জরিমানা জনপ্রতি ৩০০ মার্কিন ডলার (২১,৬০০ রুপি) বা তার অধিক ধার্য করা হয়ে থাকে এবং “Exit Clearance” গ্রহণ করতে হয়, যা অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ ব্যাপার। এমতাবস্থায়, সাধারন পাসপোর্টধারী সকল বাংলাদেশী নাগরিকদের ভিসার মেয়াদ-অতিরিক্ত সময় অবস্থান না করার জন্য বিনীত অনুরোধ করা যাচ্ছে।

 

Source
fb Group: Vromon Bangladesh (ভ্রমণ বাংলাদেশ)
By Member: Md.ahaduzzaman Nur
Date: 25 May 2019

 
 

মন্তব্য করুন