আসন্ন ঈদুল আজহায় দেশের ১২টি সিটি করপোরেশনে পশু কোরবানির জন্য দুই হাজার ৯৪১টি স্থান নির্ধারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এছাড়া এবার সিটি করপোরেশনগুলোতে পশুর হাটের সংখ্যা ৯৪টি।

 

মঙ্গলবার (৬ আগস্ট) সচিবালয়ে ‘ঈদুল আজহার সময় নির্দিষ্ট স্থানে পশু কোরবানি এবং দ্রুত বর্জ্য অপসারণ’ বিষয়ে সভায় স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ্য জানান।

 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৫২০টি, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ২৭৩টি, রাজশাহী সিটি করপোরেশনে ২১০টি, চট্টগ্রাম সিটি করপোরেশনে ৩১৪টি, খুলনা সিটি করপোরেশনে ১৪০টি, বরিশাল সিটি করপোরেশনে ১৪২টি, সিলেট সিটি করপোরেশনে ৩৪টি, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ২৫৮টি, কুমিল্লা সিটি করপোরেশনে ১৯০টি, রংপুর সিটি করপোরেশনে ১১৭টি, গাজীপুর সিটি করপোরেশনে ৪৮৭টি ও ময়মনসিংহ সিটি করপোরেশনে ২৫৬টি স্থান নির্ধারণ করা হয়েছে।

 

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঈদে যাতে মানুষ নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে এবং যানবাহনের কোনো অসুবিধা না হয়, আইন-শৃঙ্খলা যাতে নিয়ন্ত্রণে থাকে সেজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রস্তুতি নিয়েছে। আমাদের বর্জ্য ব্যবস্থাপনায় সতর্ক হতে হবে।

 

সভায় জানানো হয়, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে পশু কোরবানির জন্য নির্ধারিত স্থানে প্যান্ডেল তৈরি করা হবে। পর্যাপ্ত ইমাম ও প্রশিক্ষণপ্রাপ্ত মাংস প্রস্তুতকারীর পাশাপাশি বর্জ্য অপসারণের জন্য পর্যাপ্ত ভ্যান থাকবে। এছাড়াও পর্যাপ্ত স্যাভলন ও ফিনাইল মিশ্র ??ত পান ছিটানোর ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি পশুর হাটে উন্নতমানের বর্জ্যবাহী ব্যাগ সরবরাহ করা হবে। বর্জ্য অপসারণে কন্ট্রোলরুমের মাধ্যমে সার্বক্ষণিক সহযোগিতা করা হবে। সিটি করপোরেশনের পানিবাহী গাড়ি ছাড়াও ঢাকা ওয়াসা, বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর গাড়ি থাকবে।

 

 

সূত্রঃ বাংলা নিউজ

 
 

মন্তব্য করুন

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library 'imagick.so' (tried: /opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so (libMagickWand-6.Q16.so.2: cannot open shared object file: No such file or directory), /opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so.so (/opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so.so: cannot open shared object file: No such file or directory))

Filename: Unknown

Line Number: 0

Backtrace: