ফরিদপুরে কোরবানি ঈদ সামনে রেখে ক্ষতিকর ইনজেকশন, রাসায়নিক দ্রব্য ও ট্যাবলেট ব্যবহার না করে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজা করছেন ফরিদপুরের খামারি ও কৃষকরা। ফলে ফরিদপুর জেলার এসব গরুর চাহিদা রয়েছে দেশের সব জেলায়। ইতোমধ্যেই কোরবানির গরু বিক্রিতে ব্যস্ত হয়ে পড়ছেন খামারি মালিক ও কৃষক।

 

ফরিদপুর সদর উপজেলার শ্যাম সুন্দরপুর ফরিদাবাদ মরিয়ম ডায়েরি ফার্মের মালিক শেখ ফরিদ জানান, কোরবানি ঈদ সামনে রেখে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে ষাঁড় গরু মোটাতাজা করা হয়েছে। শেখ ফরিদ জানান, শুধু বাণিজ্যিক উদ্দেশে নয়, কোরবানির ঈদকে সামনে রেখে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের হাতে খাঁটি গরু তুলে দেবার জন্য কাজ করে যাচ্ছি।

 

ফরিদপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নুরুল্লাহ মোঃ আহসান জানান, জেলার প্রায় সব খামারি শুভ বুদ্ধির পরিচয় দিচ্ছে, প্রাকৃতিক পদ্ধতিতে পশু পালনে তাদের উদ্যোগের ফলে ফরিদপুর জেলায় স্বাস্থ্যসম্মত বিশুদ্ধ গরু ও খাসি সরবরাহ নিশ্চিত হয়েছে। তিনি জানান, জেলার ৫১৬টি খামারে ৩২ হাজার ৫শ’ গরু ও প্রায় ১৭ হাজার খাসি কোরবানির হাটে বিক্রির জন্য প্রস্তুত রয়েছে। ফলে জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায়ও এসব গরু ও খাসি সরবরাহ করা সম্ভব হবে।

 

সূত্র

জনকন্ঠ

 
 
 
 

মন্তব্য করুন

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library 'imagick.so' (tried: /opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so (libMagickWand-6.Q16.so.2: cannot open shared object file: No such file or directory), /opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so.so (/opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so.so: cannot open shared object file: No such file or directory))

Filename: Unknown

Line Number: 0

Backtrace: