গতকাল পতেঙ্গায় কাঁকড়া খেয়ে একজন মারা গেছে! খুবই খারাপ লেগেছে। না জানার ফলে অনেক কিছু হতে পারে।
অনেকেই অনেক কথা বলছে! কিছু যে বিষয়গুলো জরুরি জানা দরকার
কাঁকড়া বা যে কোন ধরণের শেলফিশ নিজে বিষাক্ত না, এরা কামড় দিলে কেউ মারা যাবে এমনটা না!
সমস্যাটা হয়, যখন কেউ সেটা খায় তখন!


টক্সিক ক্র্যাবের একটা ফ্যামিলি হল । এদের মাসলে বা ডিমে ন্যাচারালি দুইটা সাব্সট্যান্স থাকতে পারে, Saxitoxin & , এই দুইটাই মানবদেহে বিষক্রিয়া ঘটায়। এই দুইটা সাব্সট্যান্স এতই বিষাক্ত যে মাত্র হাফ মিলিগ্রাম একটা পূর্ণ বয়স্ক মানুষকে মেরে ফেলতে সক্ষম! এই টক্সিন এতটাই স্ট্যাবল যে রান্নার পরও থেকে যায়। উচ্চতাপে এদের কিছু হয় না। এরা মানবদেহের নার্ভাস সিস্টেমকে অকেজো করে দেয়, প্রথমে সারা শরীর প্যারালাইজড হতে থাকে, তারপর Rash তথা গা ফুলে যেতে থাকে এবং এক ঘন্টার মাঝেই মৃত্যু ঘটায়। এটাকে প্যারালাইটিক শেলফিশ পয়জনিং বলা হয়। এর কোন অ্যান্টি টক্সিন এখনো বের হয়নি। তাই চিকিৎসার মাধ্যমেও সাড়ানো সম্ভব নয়।
আমরা সীবিচে যা খাই, প্রথমত এগুলো কোথাও চাষ করা না, তারা সমুদ্রের পাড় থেকে ধরে আনে, আর তারা যে এই ব্যাপারে কিছু জানেনা, তা বলা বাহুল্য।
অনেকেরই ফুড পয়জনিং হয় সেসব খেলে, কারণ অস্বাস্থ্যকর পরিবেশে বানানো।


আর অনেকেই বলছে, তাদের এলার্জি হয়েছিল, গা ফুলে গিয়েছে। এটাকে বলা হয়, Anaphylaxis।
ডাক্তারের কাছে গেলে Antihistamine দিতে পারে, তা খেলে উপশম হয়। কিন্তু যদি মারাত্মকভাবে গা ফুলে যায়, তখন ইমার্জেন্সি ইন্জেকশনও দিতে হতে পারে।
এই ক্যাটাগরিতে শামুক, ঝিনুক, চিংড়ি, লবস্টার, কাঁকড়া সবই আছে (Clam, mussel, oyester, scallop, crab, lobster, prawn)

 

 

Source
fb Group: Hello Travel Bangladesh
By Member: Kawsar Khan
Date: 11 April 2019

 
 
 
 

মন্তব্য করুন

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library 'imagick.so' (tried: /opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so (libMagickWand-6.Q16.so.2: cannot open shared object file: No such file or directory), /opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so.so (/opt/alt/php72/usr/lib64/php/modules/imagick.so.so: cannot open shared object file: No such file or directory))

Filename: Unknown

Line Number: 0

Backtrace: